হোয়াটসঅ্যাপে যেসব নতুন ফিচার আসছে

মুক্তবার্তা ডেস্কঃ আইফোন ও অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য জন্য একগুচ্ছ নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। ইতিমধ্যে এই সব ফিচারের খবর প্রকাশ্যে এসেছে। বেটা গ্রাহকদের কাছে এর মধ্যে কিছু ফিচার পৌঁছেছে।

কমিউনিটিস

কণ্ঠস্বরের মাধ্যমে হবে শেয়ার কেনা-বেচা! নতুন ফিচার নিয়ে হাজির পেটিএম মানিকণ্ঠস্বরের মাধ্যমে হবে শেয়ার কেনা-বেচা! নতুন ফিচার নিয়ে হাজির পেটিএম মানি

কমিউনিটির মাধ্যমে হোয়াটসঅ্যাপ গ্রুপে অ্যাডমিনের ক্ষমতা আরও বাড়তে। এর ফলে গ্রুপের মধ্যে গ্রুপ তৈরি করা সম্ভব হবে। ডিসকর্ডকে টেক্কা দিতেই এই ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। সব গ্রুপেই থাকবে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষা।

ফোনে ইন্টারনেট না থাকলেও চলবে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস সাপোর্ট ফিচার ব্যবহার করে এবার থেকে প্রাইমারি ডিভাইসে ইন্টারনেট কানেকশন না থাকলে কানেকটেড অন্যান্য সব ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যাওয়া যাবে।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজের সময়ে পরিবর্তন

গত বছর ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার নিয়ে হাজির হয়েছিল হোয়াটসঅ্যাপ। এই ফিচার ব্যবহার করে কোন মেসেজ পাঠালে তা ৭ দিন পরে নিজে থেকেই ডিলিট হয়ে যেত। এবার ২৪ ঘণ্টা ও ৯০ দিন পরে মেসেজ ডিলিট করার অপশন হাজির হচ্ছে।

লাস্ট সিন সেটিংসে পরিবর্তন

এই ফিচারে কে কে লাস্ট সিন দেখতে পারবেন সেই বিষয়ে আরও বেশি নিয়ন্ত্রণ পাবেন গ্রাহকরা। এবার নির্দিষ্ট কোন ব্যক্তিকে এই তালিয়ার যুক্ত করা যাবে।

মেসেজে রিঅ্যাকশন

ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জারের মতোই হোয়াটসঅ্যাপ মেসেজেও রিঅ্যাকশন দেওয়া যাবে। যে কোন মেসেজের উপরে ট্যাপ করে হোল্ড করে করা যাবে এই কাজ।

ভয়েস মেসেজ

এবার থেকে ভয়েস মেসেজ পাঠানোর আগে তা শুনে নিতে পারবেন গ্রাহকরা। এই জন্য নতুন ইউজার ইন্টারফেস নিয়ে হাজির হয়েছে মার্কিন মেসেজিং কোম্পানিটি।

কনট্যাক্ট কার্ড

কোন প্রোফাইলে ট্যাপ করলে যেভাবে প্রোফাইলের নাম ও ছবি ওপেন হয় সেই ইন্টারফেস পরিবর্তন করছে হোয়াটসঅ্যাপ।

ইমোজি ওপেন না হলে জানাবে

ফোনে কোন ইমোজি ওপেন না হলে এবার মেসেজের মাধ্যমে তা জানিয়ে দেবে হোয়াটসঅ্যাপ। পুরনো হোয়াটসঅ্যাপ ভার্সন ব্যবহার করলে এই সমস্যার সম্মুখীন হতে পারেন।

Related posts

Leave a Comment