স্মিথের ব্যাটে আবারও সেঞ্চুরি

মুক্তবার্তা ডেস্ক:২০১৩ সালে অস্ট্রেলিয়া যে ভারত সফর করেছিল, সেবার চার টেস্টের পুরো সিরিজে একটি মাত্র সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। যেটি এসেছিল প্রথম টেস্টে মাইকেল ক্লার্কের ব্যাট থেকে। অথচ এবার এক সিরিজেই তিনটি সেঞ্চুরি করে বসলেন একা স্টিভেন স্মিথ। ভারতীয় মাটিতে যেন সেঞ্চুরি করা তার অভ্যেসে পরিণত হয়েছে।

প্রস্তুতি ম্যাচের সেঞ্চুরি হিসেবে ধরলে তো এই সংখ্যা আরও একটি বাড়বে। ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেই করেছিলেন ১০৭ রান। এরপর পুনেতে অনুষ্ঠিত প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৯ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়ার জয়ে দারুণ অবদান রাখেন স্মিথ। বেঙ্গালুরু টেস্টে অবশ্য হাসেনি স্মিথের ব্যাট। প্রথম ইনিংসে ৮ এবং দ্বিতীয় ইনিংসে করেছিলেন ২৮ রান।

রাঁচি টেস্টে প্রথম ইনিংসেই আবার জ্বলে ওঠেন স্টিভেন স্মিথ। ভারতীয় বোলারদের কচুকাটা করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৭৮ রানে। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ২১ রান।

ধর্মশালায় সিরিজের শেষ টেস্টে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। এই টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ম্যাট রেনশকে হারালেও ওয়ার্নার আর স্মিথের ১৩৪ রানের বড় জুটি অস্ট্রেলিয়াকে বড় স্কোরের পথ দেখায়। ৫৬ রান করে ওয়ার্নার আউট হয়ে গেলেও ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরিটা করে ফেলেন স্মিথ। ১১১ রান করে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তিনি যখন আউট হন তখন অস্ট্রেলিয়ার রান ২০৮।

তবে ওয়ার্নার আর স্মিথ ছাড়া ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতে পারেনি আর কোনে অস্ট্রেলীয় ব্যাটসম্যান। শন মার্শ ৪, পিটার হ্যান্ডসকব ৮, গ্লেন ম্যাক্সওয়েল ৮, প্যাট কামিন্স ২১, স্টিভেন ও’কিফ ৮ রানে আউট হয়ে যান। ৪৬ রান নিয়ে উইকেটে রয়েছেন ম্যাথ্যু ওয়েড এবং ১ রান নিয়ে রয়েছেন নাথান লায়ন। অস্ট্রেরিয়ার রান এ রিপোর্ট লেখার সময় ৮ উইকেট হারিয়ে ২৭১। কুলদীপ যাদব ৪টি, উমেষ যাদব ২টি এবং অশ্বিন নেন ১ উইকেট।

Related posts

Leave a Comment