সোমবার অস্ট্রিয়া যাবেন প্রধানমন্ত্রী

মুক্তবার্তা ডেস্ক:আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার দুইদিনের সফরে অস্ট্রিয়া যাচ্ছেন। এই প্রথমবারের মতো বাংলাদেশের কোনও প্রধানমন্ত্রী অস্ট্রিয়া সফর করছেন।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এসব কথা বলেন।

মাহমুদ আলী বলেন, অস্ট্রিয়ায় আইএইএ’র প্রতিষ্ঠার ৬০ বছর পূর্তি উপলক্ষে সংস্থাটি ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম’ শীর্ষক সম্মেলনের আয়োজন করছে।

শেখ হাসিনা সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি অস্ট্রিয়ায় সরকারের দ্বিপাক্ষিক বৈঠকের নেতৃত্ব দেবেন। ইতোমধ্যে মরিশাস ও উরুগুয়ের রাষ্ট্রপ্রধানরা সম্মেলনে তাদের উপস্থিতি নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্মেলনে বাণিজ্য, বিনিয়োগ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, বৈশ্বিক সন্ত্রাসবাদ, অভিবাসন, বৈশ্বিক জলবায়ু, বেক্সিট পরবর্তী ইউরোপ ইত্যাদি বিষয় নিয়ে অস্ট্রিয়ার প্রধানমন্ত্রী ক্রিশ্চিয়ান কার্নের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, আইএইএ’র সদস্যপদ পাওয়ার পর থেকে পারমাণবিক প্রযুক্তির শাক্তিপূর্ণ ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ এ সংস্থার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। বাংলাদেশের পারমাণবিক প্রযুক্তির সক্ষমতা বৃদ্ধি, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো আইএইএ’র টেকনিক্যাল সহযোগিতা কীভাবে বাংলাদেশকে সহায়তা করছে সম্মেলনে সেই বিষয়ে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

এ সফরের ফলে অস্ট্রিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন পরাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

Related posts

Leave a Comment