রাজধানীতে ৪ মে কোন প্রক্রিয়ায় বাস চলবে- আসবে কি সুনির্দিষ্ট ঘোষণা !

মুক্তবার্তা ডেস্ক:যাত্রীদের পকেট কাটার সিটিং সার্ভিস দিয়ে দুই সপ্তাহ আগে বেশ তোলপাড় হয়েছে রাজধানীতে। পরিবহন মালিকরা ঘোষণা দিয়ে সিটিং বন্ধের সিদ্ধান্ত জানিয়ে নিজেরাই পিছিয়েছেন। যাত্রীদের পক্ষ থেকে দাবি না উঠলেও তারাই আবার যাত্রী স্বার্থের অযুহাত তুলে বিআরটিএর সঙ্গে বৈঠক করেছেন। ১৯ এপ্রিলের সেই বৈঠকে ১৫ দিনের জন্য সিটিংবিরোধী বিআরটিএর অভিযান স্থগিত করার ঘোষণা আসে। এমনও বলা হয়, এই কয়দিন গাড়ি সিটিং এ চলবে, তবে ভাড়া নিতে হবে বিআরটিএর নির্ধারিত হারে।

কিন্তু বিআরটিএর অভিযান চলার সময়ই যেখানে নির্ধারিত হারে ভাড়া আদায় নিশ্চিত করা যায়, সেখানে অভিযান স্থগিতের ফল কী হয় সেটা সহজেই অনুমেয়। আর বাড়তি ভাড়া আদায়ের বিরুদ্ধে কথা বলে ফায়দা নেই-সেটা বুঝে নিয়ে যাত্রীরাও মুখ বুঁজে সয়ে যাচ্ছে এই অনাচার। যার যত খুশি, সেভাবেই আদায় হচ্ছে ভাড়া।

১৯ এপ্রিলের ওই বৈঠকে কথা হয়েছিল, সিটিং সার্ভিস অবৈধ হলেও যেহেতু এই ধরনের সার্ভিস চালু হয়েছে, তাই একে আইনের আওতায় এনে কীভাবে চালানো যায়, সে বিষয়ে ঘোষণা আসবে ১৫ দিনের মধ্যে। এই হিসাবে আগামী ৪ মে শেষ হচ্ছে এই সময়সীমা।

সেদিন কি কোনো সুনির্দিষ্ট ঘোষণা আসবে? এই খোঁজ নিতে গিয়ে জানা গেল, ওই বৈঠকের পর না বিআরটিএ, না বাস মালিক সমিতি-কেউই সিটিং সার্ভিস বিষয়ে কোনো বৈঠকেই বসেনি। এই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী যে কমিটি গঠনের ঘোষণা এসেছিল, সেই কমিটিও গঠন হয়নি।

Related posts

Leave a Comment