ম্যানচেস্টারে আত্মঘাতী হামলাকারীর ছবি প্রকাশ করেছে পুলিশ

মুক্তবার্তা ডেস্ক:ম্যানচেস্টারে ২২ মে সোমবার রাত ১০টা ৩৫ মিনিটে মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কনসার্টে চালানো হামলায় ২২ জন নিহত আর ৬৪ জন আহত হয়। লিবীয় বংশোদ্ভূত ২২ বছরের তরুণ সালমান আবেদিকে হামলাকারী হিসেবে শনাক্ত করে ব্রিটিশ কর্তৃপক্ষ।

আত্মঘাতী বোমা হামলা চালানো সালমান আবেদির ছবি প্রকাশ করেছে পুলিশ। সিসিটিভিতে ধারণ করা ওই ছবিগুলো হামলার রাতের। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, হামলার দুই ঘণ্টার মধ্যেই তারা সালমানের পরিচয় শনাক্ত করতে সক্ষম হয়। গত ১৮ মে থেকে সালমানের গতিবিধি পর্যালোচনা করছে পুলিশ। আর এতে বেশ ভালো অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে পুলিশ কর্তৃপক্ষ।

তবে প্রকাশিত ছবিটি কোথায় এবং সে রাতের কখন তোলা হয়, তা নিশ্চিত করা হয়নি। হামলাকারীদের গ্রেফতার করতে পুলিশের অভিযানএখনও পর্যন্ত সন্দেহভাজন জঙ্গিদের খোঁজে ১৪টি স্থানে অভিযান চালানো হয়েছে। প্রাথমিকভাবে ১৩ জনকে আটক করা হলেও পরে এক নারী ও ১৬ বছরের এক কিশোরকে ছেড়ে দেওয়া হয় বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। এ ঘটনায় প্রায় এক হাজার মানুষ কাজ করছেন বলে জানিয়েছে গ্রেটার ম্যানচেস্টার পুলিশ।

সোমবার যুক্তরাজ্যে সন্ত্রাসবাদের হুমকিজনিত সতর্কতার মাত্রা কমিয়ে আবারও ম্যানচেস্টার হামলার পূর্ববর্তী অবস্থায় নিয়ে আসা হয়েছে। অর্থাৎ সতর্কতার মাত্রা ‘সংকটপূর্ণ’ থেকে ‘তীব্র’ করা হয়েছে। ম্যানচেস্টার হামলার পর এ হুমকিজনিত সতর্কতা ‘তীব্র’ থেকে ‘সংকটপূর্ণ’ মাত্রায় নেওয়া হয়েছিল।

ম্যানচেস্টারে সোমবার রাতের হামলার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আরও বড় ধরনের হামলার আশঙ্কা প্রকাশ করেন। হুমকির আশঙ্কা ‘তীব্র’ থেকে ‘সংকটপূর্ণ’ অবস্থায় পৌঁছে গেছে বলে মন্তব্য করেছিলেন তিনি। নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে রাস্তায় রাস্তায় পুলিশকে সহযোগিতা দেওয়ার জন্য ৩৮০০ সেনা মোতায়েন করার কথা জানান ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী। তবে হুমকির আশঙ্কা কমিয়ে আনায় সেনা সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে।

Related posts

Leave a Comment