ম্যাক্রোঁকে অভিনন্দন ট্রুডোর

মুক্তবার্তা ডেস্ক:ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে মধ্যপন্থী এমানুয়েল ম্যাক্রোঁ বিশাল ব্যবধানে ডানপন্থি প্রার্থী লি পেনকে পরাজিত করে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। তার এমন সাফল্যে অভিনন্দন জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর বিবিসির।

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হবার পর রোববার ম্যাক্রোঁকে ফোন করে অভিনন্দন জানান ট্রুডো। এক বিবৃতিতে জাস্টিন ট্রুডো বলেন, ‘আমি ফ্রান্সের নবনির্বাচিত প্রেসিডেন্টের সঙ্গে কাজ করতে আগ্রহী। আন্তর্জাতিক নিরাপত্তা, বিজ্ঞান ও প্রযুক্তিতে সহযোগিতা বৃদ্ধি, কর্মসংস্থান বৃদ্ধিতে আমরা একসঙ্গে কাজ করব।’

এর মধ্যে কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অর্থনীতি এবং বাণিজ্য চুক্তি বাস্তবায়নের বিভিন্ন পদক্ষেপ থাকবে বলেও উল্লেখ করেন ট্রুডো।

রোববার দ্বিতীয় দফার নির্বাচনে বেসরকারি ফলাফলে ম্যাক্রোঁ পেয়েছেন ৬৫ দশমিক ৯ শতাংশ ভোট ও তার প্রতিদ্বন্দ্বী লি পেন পেয়েছেন ৩৪ দশমিক ১ শতাংশ ভোট।

তবে সরকারিভাবে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা হবে আগামী ১০ মে। ফরাসি গণপরিষদের প্রেসিডেন্ট লরাঁ ফ্যাবিয়াস এ ফল ঘোষণা করবেন।

কানাডা এবং ফ্রান্সের মধ্যে উষ্ণ এবং ঐতিহাসিক সম্পর্ক, দৃঢ় সাংস্কৃতিক বন্ধন, দু’দেশের মানুষের মধ্যে যোগাযোগ এবং অর্থনৈতিক অংশীদারিত্বের কথা উল্লেখ করে ভবিষ্যতে দু’দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেছেন ট্রুডো।

Related posts

Leave a Comment