মাধ্যমিকের ফলাফলে এবারও এগিয়ে ছাত্রীরা

মুক্তবার্তা ডেস্কঃ চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় এবারও পাসের হারে ছেলেদের পেছনে ফেলেছে মেয়েরা। জিপিএ-ফাইভ পাওয়ার দৌড়েও ছাত্রদের পেছনে ফেলেছে তারা।

বৃহস্পতিবার ২০২১ সালের প্রকাশিত এসএসসি ও সমমানের ফলাফলে এমন চিত্র উঠে এসেছে।

প্রকাশিত ফলে নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮ শতাংশ। এর মধ্যে ছাত্র উত্তীর্ণের হার ৯২.৬৯ শতাংশ ও ছাত্রীর উত্তীর্ণের হার ৯৪.৫০ শতাংশ।

নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮। এর মধ্যে কারিগরিতে পাসের হার ৮৮.৪৯ শতাংশ ও দাখিলে পাসের হার ৯৩.২২ শতাংশ। আর নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪.০৮।

এবছরের এসএসসি পরীক্ষায় ছাত্রের সংখ্যা ছিল ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন, ছাত্রীর সংখ্যা ছিল ১০ লাখ ৯৮ হাজার ৩০১। ছাত্রদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন, অন্যদিকে ছাত্রীদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন। উত্তীর্ণের হার ছাত্র ৯২.৬৯ শতাংশ ও ছাত্রীর হার ৯৪.৫০ শতাংশ। ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৫ হাজার ৭৫৪ এবং ছাত্রী ৭০ হাজার ১৪৪ জন। জিপিএ-৫ প্রাপ্তের হার ছাত্র ৬.৪৪ শতাংশ এবং ছাত্রী ৬.৮৯ শতাংশ।

এদিকে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৯২ হাজার ৩১২ জন। পাস করেছে ১৬ লাখ ৮৬ হাজার ২১১ জন। পাসের হার ৯৪ দশমিক ০৮।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২ লাখ ৯২ হাজার ৫৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ৭২ হাজার ৭২২ জন। পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৫ হাজার ৫১৪ জন পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৩৭ হাজার ৬১৩ জন। পাসের হার ৮৮ দশমিক ৪৯। তাছাড়া, বিদেশের ৯টি কেন্দ্রে ৪১৬ জন অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৩৯৮ জন। পাসের হার ৯৫ দশমিক ৬৭ শতাংশ।

Related posts

Leave a Comment