ভার্চুয়ালে বিপ্লব ঘটাবে গুগলের ‘ওয়ার্ল্ডসেন্স’

মুক্তবার্তা ডেস্ক:গুগলের বার্ষিক আয়োজন গুগল আই/ও সম্মেলনে ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে খুব বড় একটি ঘোষণা দেয়া হয়। আর তা হলো গুগলের নতুন ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ওয়ার্ল্ডসেন্স উন্মোচন।

কিন্তু অনেকেই এতে খুব একটা উচ্ছ্বাসিত নাও হতে পারেন কারণ অনেকেরই ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে খুব বেশি ধারণা নেই। তাদের জন্যই গুগল তাদের নতুন ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ওয়ার্ল্ডসেন্স নিয়ে একটি ভিডিও বানিয়েছে।

বর্তমান ভিআর হেডসেট যেমন স্যামসাং গিয়ার ভিআর কিংবা ডেড্রিম ভিউ তে থ্রি ডিগ্রি অব ফ্রিডম আছে। অর্থাৎ একটি স্থির জায়গা থেকে ভিআর এর মাধ্যমে আশেপাশে দেখতে পারবেন। এতে করে আপনি সত্যিকার অর্থে ভিআর এর সেই জগতে হারিয়ে যেতে পারেন না।

অন্যদিকে গুগল ওয়ার্ল্ডসেন্স আপনার মোবাইলে সিক্স ডিগ্রি অফ ফ্রিডম নিয়ে আসে। এর ফলে আপনি ভিআর এর জগতে পুরোপুরি ভাবে হারিয়ে যেতে পারেন।

ওয়ার্ল্ডসেন্স নিয়ে গুগলের যে ভিডিও সেটিতে টেকনিক্যাল কিছু দেখানো হয়নি। কিন্তু ভিডিওটিতে সিক্স ডিগ্রি অব ফ্রিডম ইনসাইড-আউট ট্র্যাকিং এর গুরুত্ব ও কার্যকারিতা দেখানো হয়। ভিডিওর মেয়েটিকে বিভিন্ন ভার্চুয়াল বস্তুকে পাশ কাটাতে দেখা যায়। মেয়েটি এই অনুশীলনটি করছিল যাতে সে সত্যিকারের ডজ বল খেলায় ভালো করতে পারে। কিন্তু এখনকার মোবাইল ভিআর হেডসেট দিয়ে এটি করা সম্ভব না।

ধারণা করা হচ্ছে ওয়ার্ল্ডসেন্স এর ফলে ভিআর জগতে বেশ বড় ধরনের পরিবর্তন আসবে। কিন্তু আসলেই কি ওয়ার্ল্ডসেন্স গেম চেঞ্জার? এ প্রশ্নের উত্তর সময়ই দিবে।

Related posts

Leave a Comment