বাংলাদেশে আইপিইউ সম্মেলন প্রহসন: বিএনপি

মুক্তবার্তা ডেস্ক:বাংলাদেশে চলা ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন বা আইপিইউ সম্মেলনকে প্রহসন বলেছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘যে দেশে জনগণের মানবাধিকার লুণ্ঠিত, যে দেশের সংসদ জনগণের প্রতিনিধিত্ব করে না সে দেশে আইপিইউ সম্মেলন প্রহসন ছাড়া কিছু নয় বলে মনে করে বিএনপি।’

সোমবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ফখরুল। রবিবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

১৩২ দেশের পার্লামেন্টের স্পিকার, ডেপুটি স্পিকার ও এমপিদের নিয়ে গত শনিবার ঢাকায় শুরু হয়েছে মর্যাদাপূর্ণ এই সম্মেলন। এতে এক হাজারেরও বেশি অতিথি অংশ নিয়েছে।

সংস্থাটির ১৩৬ তম সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধন।’  সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠা এবং বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার অঙ্গীকারের মধ্য দিয়ে এই সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭২ সালে আন্তর্জাতিক এই ফোরামে অন্তর্ভুক্ত হওয়ার পর এই প্রথমবারের মতো বিশ্বের আইনপ্রণেতাদের দীর্ঘদিনের পুরোনো এই সংগঠনের সম্মেলনের স্বাগতিক দেশ হয়েছে বাংলাদেশ।

সম্মেলনের আগে আইপিইউর সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, ‘এই সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতি তুলে ধরা এবং বাংলাদেশ সম্পর্কে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরী আল ফ্রেড কিসিঞ্জারের মন্তব্যের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সৃষ্ট নেতিবাচক ধারণা দূর করার একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে।’

Related posts

Leave a Comment