প্রসারণযোগ্য ডিসপ্লে আনছে স্যামসাং

মুক্তবার্তা ডেস্ক:কল্পনা করুন আপনি আপনার ডিভাইসের ডিসপ্লেটি দুইদিকে টানছেন আর সেটি প্রসারিত হচ্ছে। কল্পনা নয়, বাস্তবেই এমনটা করতে যাচ্ছে স্যামসাং।

দক্ষিণ কোরিয়ার সংবাদ প্রতিবেদনগুলো অনুযায়ী এই সপ্তাহেই পৃথিবীর প্রথম প্রসারণযোগ্য ডিসপ্লে প্যানেল প্রদর্শনী করবে স্যামসাং। ৯.১ ইঞ্চির প্যানেলটির প্রদর্শনীটি যুক্তরাষ্ট্রের একটি তথ্য-প্রযুক্তি মেলায় হবে।

ডিসপ্লেটি বিভিন্ন ওয়্যারএবল, ফোল্ডিং ফোন এবং গাড়িতে ব্যবহার হতে পারে। দুই পাশেই অর্থাৎ উপরে বা নিচে এটি সর্বোচ্চ ১২ মিলিমিটার পর্যন্ত বাঁকানো বা মোড়ানো যাবে।

কিন্তু এই প্রযুক্তিটি এখনো গবেষণার প্রথম ধাপে রয়েছে। তাই আমরা ঠিক কবে প্রসারণযোগ্য ফোন দেখবো তা নিয়ে কিছুটা ধোঁয়াশা রয়েছে।

ইতিমধ্যেই বিভিন্ন টেক কোম্পানি ফ্লেক্সিবল এবং প্রসারণযোগ্য ডিসপ্লের প্যাটেন্ট নিয়ে কাড়াকাড়ি শুরু করে দিয়েছে। এবছরের ফেব্রুয়ারিতে অ্যাপল প্রসারণযোগ্য ইনপুট/আউটপুট ডিভাইসের প্যাটেন্ট জমা দিয়েছে। সেটি হতে পারে প্রসারণযোগ্য আইফোন।

বিশেষজ্ঞরা বলছেন ২০২২ সালে সারা পৃথিবীব্যাপী ফ্লেক্সিবল ডিসপ্লের বাজার ১৫.৫ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে। গত বছরে যা ছিল ৩.৭ বিলিয়ন মার্কিন ডলার।

এখনো সত্যিকারের ফোল্ডেবল স্মার্টফোন হয়তবা বাস্তব থেকে কিছুটা দূরেই। দি কোরিয়া হেরাল্ডের এপ্রিলের একটি প্রতিবেদন অনুযায়ী স্যামসাং ফ্লেক্সিবল এবং প্রসারণযোগ্য ডিসপ্লে প্রযুক্তির পরিণত অবস্থায় আসার অপেক্ষায় আছে। এর আগে এ ধরনের ফোন তারা বাজারে আনবেনা।

Related posts

Leave a Comment