প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানে পৌঁছেছেন

মুক্তবার্তা ডেস্ক:তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভুটানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার বেলা ১১টা ৩৫ মিনিটে ড্রুক এয়ারের একটি ফ্লাইটে শেখ হাসিনা পারো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে তাকে স্বাগত জানান।

এ সময় ভুটান সরকারের উর্ধ্বতনরাও সেখানে উপস্থিত ছিলেন। সঙ্গে ছিলেন থিম্পুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী। বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা, গার্ড অব অনার প্রদানের পাশাপাশি ভুটানের ঐতিহ্যবাহী স্কার্ফ ও ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এরপর মোটর শোভাযাত্রা করে প্রধানমন্ত্রীকে থিম্পুর লো মেরিডিয়ান হোটেলে নিয়ে যাওয়া হয়।

এর আগে বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে। মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ছাড়াও উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

ভুটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত হতে যাওয়া ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্ট ডিজঅর্ডার্স’-এ যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভুটান সফরকালে বাংলাদেশের সঙ্গে ছয়টি চুক্তি স্বাক্ষর হবে বলে ধারণা করা হচ্ছে।

সফর সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রী থিম্পু পৌঁছানোর পরই সে দেশের প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে ছয়টি সমঝোতা চুক্তি স্বাক্ষর হবে।

চুক্তিগুলো হলো—দ্বৈত কর পরিহার, অভ্যন্তরীণ নৌরুট ব্যবহার, যোগাযোগ ও বাণিজ্য, পণ্য ও কৃষিজাত পণ্যের মান নিয়ন্ত্রণ ও সাংস্কৃতিক সহযোগিতা এবং থিম্পুতে বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ।

সফরকালে তার সঙ্গী হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং অটিজম ও নিওরোডেভলোপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ হোসেন।

Related posts

Leave a Comment