পশ্চিমবঙ্গে সাত পুরসভায় আজ ভোট

মুক্তবার্তা ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাত পুরসভায় চলছে ভোট গ্রহণ। সাম্প্রতিক একাধিক ভোটে দেখা গিয়েছে, প্রধান বিরোধী দল হিসেবে দ্রুত উঠে আসছে বিজেপি।

সাতের মধ্যে চারটি পুরসভাই পাহাড়ে। এগুলো হলো দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং ও মিরিক। এছাড়াও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, ডোমকল এবং রঘুনাথপুরে চলছে পুরসভার ভোটপর্ব। এদিন সকাল থেকেই কয়েকটি পুরসভার ওয়ার্ডগুলোতে বিক্ষিপ্ত কিছু গণ্ডগোলের খবর পাওয় গিয়েছে। শাসকদলের একাধিক নেতা গত ১৫ দিন ধরে পাহাড় চষে বেড়িয়েছেন। রায়গঞ্জে কংগ্রেস-সিপিএম যৌথ ব্রিগে়ডের বিরুদ্ধে লড়াই শাসকদলের। এই পুরসভার মেয়াদ আগেই শেষ হয়েছে।

মুর্শিদাবাদের ডোমকলে ভোট মানেই সন্ত্রাস। দীর্ঘদিন ধরে এটাই যেনো ওই আসনের অলিখিত নীতি হয়ে দাঁড়িয়েছে। এখানে ২০০৮ সালে পঞ্চায়েত ভোটে ১৪ জন খুন হয়েছিল। গত বিধানসভা ভোটেও যে একটি মাত্র খুনের ঘটনা ঘটে, সেটাও ডোমকলেই। সীমান্ত ঘেঁষা এই জনপদে আজ প্রথম পুরভোট।

দক্ষিণের পূজালিতে এর মধ্যেই তৃণমূলের সন্ত্রাসের অভিযোগ তুলেছে বিরোধী দলগুলো, বিশেষ করে বিজেপি। গত ২০ বছর ধরে এই পুরসভা জিতছে কংগ্রেস। তবে গতবারে কংগ্রেস পুরবোর্ড ভাঙিয়ে তা দখল করে নিয়েছিল তৃণমূল। এবারে বিজেপিও যে দ্রুত উঠে আসছে, তার প্রমাণ মিলেছে এলাকায় তাদের উপস্থিতি ও প্রচারে। তারা যে সন্ত্রাসের অভিযোগ তুলেছে, তা উড়িয়ে দিয়েছে তৃণমূল। তবে অনেকেই মানছেন, এখানে শাসকদলের পক্ষে লড়াইটা সহজ হবে না।

Related posts

Leave a Comment