দুর্যোগপূর্ণ আবহাওয়া, সারাদেশে নৌযান চলাচল বন্ধ

মুক্তবার্তা ডেস্ক:গতরাতে রাতের বেশ কিছু সময় ঢাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। বৃষ্টির সঙ্গে ছিল দমকা বাতাস। রাতের শেষ দিকে বৃষ্টি থেমে গেলেও সকাল থেকে আবারো কালো মেঘে ঢেকে যায় ঢাকার আকাশ।  ঘন কালো মেঘের ভেলা খেলা করে পুরো আকাশজুড়ে। সকাল আটটার দিকে ঢাকায় রাতের অন্ধকার নেমে আসে। এর কিছুক্ষণ পর আকাশ ভেঙে নেমে আসে ঝুম বৃষ্টি। এরপর বেলা ১১টার দিকে আবার আকাশ অন্ধকার করে আসে বৃষ্টি। দেশের অন্যান্য জেলাতেও ভারী বৃষ্টিপাত হচ্ছে।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সারা দেশের সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। সোমবার সকালে এ নির্দেশনা জারি করা হয়।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক মো. জয়নাল আবেদিন জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সারা দেশের সব রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে সোমবার আবহাওয়া অধিদফতরের সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সোমবার সকালে আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাসে বলা হয়, সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও ময়মনসিংহের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তীত থাকতে পারে।

রাজধানীতে সকালে গাড়িগুলোকে হেডলাইট জ্বালিয়ে ছুটতে দেখা যায়। নিমেষেই রাজধানী পথঘাট পানিতে একাকার হয়ে যায়। এর ফলে বিপাকে পড়তে হয় অফিসগামী মানুষ ও স্কুলগামী শিক্ষার্থীদের।

সকাল আটটার দিকে রাজধানীর প্রতিটি মোড়ে ছিল অফিসগামীদের ভিড়। সবাই বাসের জন্য অপেক্ষা করছেন। কিন্তু দীর্ঘ অপেক্ষার পর বাস আসলেও সেগুলোর প্রতিটিতে ছিল মানুষে ভরা। বাসগুলো না থেমেই চলে যায় গন্তব্যের দিকে। উপায় না পেয়ে মানুষ রিকশা বা সিএনজি অটোরিকশা করে যাচ্ছেন অফিসে। এজন্য ভাড়া গুণতে হচ্ছে দিগুণের মতো। সকালে আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ঢাকায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার, যা উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে দমকা হাওয়ারূপে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে। এছাড়া তাপমাত্রা অনেকটা অপরিবর্তিত থাকবে। সকালে ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছি ২২.৪ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা ছাড়াও ফরিদপুর, টাঙ্গাইল, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, রংপুরসহ দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানা গেছে।  অনেক জায়গা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related posts

Leave a Comment