তালেবান জঙ্গিদের ‘বসন্তকালীন’ হামলার ঘোষণা

মুক্তবার্তা ডেস্ক:আফগানিস্তানের জঙ্গি গোষ্ঠী তালেবান দেশটিতে তথাকথিত বসন্তকালীন অভিযানের ঘোষণা দিয়েছে। দেশটির আবহাওয়ার উন্নতির সঙ্গে তাল রেখে বোমা হামলা, অতর্কিতে আক্রমণ এবং অন্যান্য হামলা বৃদ্ধি করাকে প্রতিবছর তথাকথিত বসন্তকালীন অভিযান হিসেবে উল্লেখ করে তালেবান। খবর প্রেস টিভির।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আজ শুক্রবার অনলাইনে দেয়া এক বিবৃতিতে এ অভিযান শুরুর ঘোষণা দেন। চলতি বছরের অভিযানকে ‘অপারেশন মানসুরি’ হিসেবে নাম দিয়েছে তালেবান। গত বছর মার্কিন ড্রোন হামলায় নিহত তালেবান নেতার নামে এ নামকরণ করা হয়।

আগের বছরগুলোর অভিযানের চেয়ে এ বছরের অভিযান আলাদা হবে বলেও ঘোষণা করেছে তালেবান। এ বছরের অভিযানে ‘রাজনৈতিক’ বিষয় সম্পৃক্ত থাকবে এবং সামাজিক ন্যায় বিচার ও উন্নয়নে’ তালেবান জড়িত হবে বলে দাবি করা হয়েছে।

আফগানিস্তান নিয়ে মার্কিন সরকারের গত ফেব্রুয়ারি মাসে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে গর্ব প্রকাশ করে তালেবান মুখপাত্র বলেন, আফগানিস্তানে অর্ধেকের বেশি তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের ৪০৭টি জেলার মধ্যে ৫২ শতাংশের বেশির ওপর আফগান সরকারের নিয়ন্ত্রণ বা প্রভাব রয়েছে। আগেকার বছরে ৬৩.৪ শতাংশের ওপর এ নিয়ন্ত্রণ ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তালেবান জঙ্গিরা প্রতি বসন্তেই আফগানিস্তানের সরকারি কর্মকর্তা, মার্কিন নেতৃত্বাধীন সরকারি বাহিনীকে লক্ষ্য করে তাদের হামলার সংখ্যা বৃদ্ধি করে।এসব হামলায় অনেক সাধারণ মানুষও মারা যান।

গত শুক্রবার আফগানিস্তানের মাজার ই শরিফ এলাকার একটি সেনাঘাঁটিতে তালেবান হামলায় ১৪০ সেনা নিহত হয়।

Related posts

Leave a Comment