ট্রাম্পের আয়কর তথ্য প্রকাশের দাবিতে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

মুক্তবার্তা ডেস্ক:মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর বিবরণী প্রকাশের দাবিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখিয়েছে। যুক্তরাষ্ট্রে বার্ষিক আয়কর জমা দেয়ার শেষ দিন শনিবার এ বিক্ষোভ হয়।

ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, ডেনভার, বোস্টন, ফিলাডেলফিয়া, সিয়াটেল, সানফ্রান্সিসকো, শিকাগোসহ বিভিন্ন শহরে অন্তত ১৫০টি বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভকারীরা আয়কর ফাঁকি দেয়ার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিযুক্ত করেন। বিক্ষোভকারীদের দাবি, আয়করের তথ্য গোপন করে প্রেসিডেন্ট ট্রাম্প দেশটির দীর্ঘদিনের রাজনৈতিক প্রথা ভাঙছেন।

মূলত এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে মার্কিনীরা আয়কর হিসাব জমা দেন। প্রকাশ করেন তাদের করের  বিবরণী। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প নিজের আয়কর বিবরণী প্রকাশ করা থেকে বিরত আছেন। সম্প্রতি হোয়াইট হাউসের কর্মকর্তাদের আয়করের তথ্য প্রকাশ করা হলেও, সেখানে প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের তথ্য ছিল না। যুক্তরাষ্ট্রের নির্বাচনী আইনে প্রেসিডেন্ট প্রার্থীদের আয়কর বিবরণী প্রকাশ করাটা বাধ্যতামূলক নয়। তবে ১৯৭২ সাল থেকে সব প্রেসিডেন্টই স্বচ্ছতা বজায় রাখার স্বার্থে তা প্রকাশ করেছেন। এক্ষেত্রে ট্রাম্পই ব্যতিক্রম।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বার্কলে শহরের বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়। ডোনাল্ড ট্রাম্পের একদল সমর্থক বিক্ষোভকারীদের বাধা দিতে গেলে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এতে বেশ কিছু লোক আহত হয়। পুলিশ এখান থেকে অন্তত ১৪ জনকে আটক করে।

গত চার দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীরা নির্বাচনের আগেই তাদের আয়কর রিটার্ন প্রকাশ করেছেন। এক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প নিজের আয়কর রিটার্ন প্রকাশ না করে নজির সৃষ্টি করেছেন। তিনি নির্বাচনের আগে দাবি করেছিলেন, তার আয়কর রিটার্নের ব্যাপারে কারো মাথাব্যাথা নেই। কিন্তু জনমত জরিপ বলছে, যুক্তরাষ্ট্রের শতকরা ৭৪ ভাগ মানুষ ট্রাম্পের আয়কর রিটার্ন দেখতে চান। বিভিন্ন সময় সাধারণ মানুষ ও রাজনৈতিক প্রতিপক্ষের তরফ থেকে ট্রাম্পের আয়করের তথ্য প্রকাশের দাবি উঠেছে। এর আগে গত মাসে ট্রাম্পের ২০০৫ সালের আয়কর বিবরণীর কিছু তথ্য গণমাধ্যমে ফাঁস হয়েছে।

সিএনএন জানিয়েছে, শনিবার বিক্ষোভ চলাকালে ট্রাম্পের সমর্থকদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষের ঘটনায় বেশ কিছু মানুষ আহত হয়েছেন।

Related posts

Leave a Comment