টাইগারদের বাঁচা মরার লড়াইয়ে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

মুক্তবার্তা ডেস্ক:আজকের বাংলাদেশ অস্ট্রেলিয়া ম্যাচ তো বটেই, পুরো টুর্নামেন্টই গুরুত্বহীন পড়েছে অনেকটা এ ঘটনার পর। ম্যানচেস্টারের শোক না কাটতেই আরেকটা আঘাত। বারবার কেন রক্ত দিতে হচ্ছে? ব্রিটেনের প্রতিটা মানুষকে ভাবিয়ে তুলেছে। সন্ত্রস্ত করে তুলেছে।

কঠিন এ পরিস্থিতির মধ্যেই ওভালে বাংলাদেশ সময় আজ সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হচ্ছে বাংলাদেশ অস্ট্রেলিয়া গুরুত্বপূর্ণ ম্যাচ। যে ম্যাচ নিয়ে অপেক্ষায় আছেন ইংল্যান্ডে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূতরা। ইতিমধ্যে এ ম্যাচের সব টিকিট শেষ। গ্যালারি নিশ্চিত ভরে যাবে। কিন্তু সেই উচ্ছ্বাস কী থাকবে গ্যালারিতে?

বাংলাদেশ-অস্ট্রেলিয়া দুই দলেরই দ্বিতীয় ম্যাচ এটা। প্রথম ম্যাচে বাংলাদেশ হেরেছে ইংল্যান্ডের কাছে আট উইকেটে। আর বার্মিংহামে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচটি বৃষ্টির কারণে হয় পরিত্যক্ত। ওই ম্যাচে এক পয়েন্ট করে পেয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

গ্রুপ ‘এ’ থেকে বাংলাদেশের সমীরণটাই কঠিন। টাইগারদের খাতায় এখনও পয়েন্ট যুক্ত হয়নি। তাই  আজকের ম্যাচটা বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’ হয়ে দাঁড়িয়েছে। প্রথম ম্যাচে এক পয়েন্ট হারানোয় ম্যাচটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে অস্ট্রেলিয়ার জন্যও। তাই টাইগারদের অস্ট্রেলিয়ার কাছে কঠিন পরীক্ষায়ই দিতে হবে। প্রেরণা বলতে ১২ বছর আগের এক জয়।

অস্ট্রেলিয়ার সঙ্গে খুবই খারাপ পরিসংখ্যান বাংলাদেশের। সাকুল্যে এক জয়। এবং সেটা সেই ২০০৫ সালে কার্ডিফে। মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরিতে সেবার অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছিল টাইগাররা। এখন পর্যন্ত সেই এক জয়েই থেমে আছে বাংলাদেশ। মোট ১৯ ম্যাচের ১৮টিতেই হার।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অবশ্য অন্য দল হয়ে উঠেছে। কিন্তু এই অন্য দলের মুখোমুখিই হয়নি অজিরা। বাংলাদেশের বিপক্ষ সর্বশেষ তারা ওয়ানডে খেলেছিল ৬ বছর আগে। ২০১৫ সালের বিশ্বকাপের ম্যাচটি বৃষ্টির কারণে হয়েছিল পরিত্যক্ত।

Related posts

Leave a Comment