চ্যাম্পিয়ন্স ট্রফিতে আট তারকা

মুক্তবার্তা ডেস্ক:সেরা আটটি দলের অংশগ্রহণে আগামী ১ জুন থেকে ইংল্যান্ডে শুরু হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। আইসিসি বিশ্বকাপের পরই এই টুর্নামেন্টকে গুরুত্ব দেয়া হয়। সুতরাং, পুরো বিশ্বেরই নজর থাকবে এই টুর্নামেন্টের দিকে। দলের পাশাপাশি কিছু তারকা খেলোয়াড়ের পারফরম্যান্সের দিকেও নজর রাখবে সবাই। আসুন আট দলের আট তারকা সম্বন্ধে কিছু তথ্য জেনে নিই।

সাকিব আল হাসান (বাংলাদেশ): বর্তমানে একইসাথে তিন ফরম্যাটে আইসিসি খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে বিশ্বসেরা অলরাউন্ডার হচ্ছেন সাকিব আল হাসান। টুর্নামেন্টে পুরো ক্রিকেট বিশ্বের নজর থাকবে তার দিকে। দলও তার কাছ থেকে বড় কিছু আশা করবে। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটেও খেলে থাকেন সাকিব।

বিরাট কোহলি (ভারত): বর্তমানে বিরাট কোহলি তিন ফর‌ম্যাটেই ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক। এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিবেন তিনি। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হচ্ছেন বিরাট কোহলি। ওয়ানডে ফরম্যাটে আইসিসি খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে এখন বিশ্বের তিন নম্বর ব্যাটসম্যান হচ্ছেন কোহলি।

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া): বর্তমানে অস্ট্রেলিয়া দলের সহ-অধিনায়কের দায়িত্বে রয়েছেন ডেভিড ওয়ার্নার। ওয়ানডে ফরম্যাটে বর্তমানে তিনি বিশ্বের দুই নম্বর ব্যাটসম্যান। অর্থাৎ, আইসিসি খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে ওয়ানডেতে সেরা ব্যাটসম্যানদের তালিকায় তিনি দ্বিতীয় অবস্থানে রয়েছেন। সদ্য সমাপ্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যান ছিলেন ডেভিড ওয়ার্নার। সানরাইজার্স হায়দ্রাবাদ দলের অধিনায়কের দায়িত্বে ছিলেন তিনি।

এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা): বর্তমানে ওয়ানডে ফরম্যাটে বিশ্বের সেরা ব্যাটসম্যান হচ্ছেন এবি ডি ভিলিয়ার্স। আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দিবেন তিনি। ডি ভিলিয়ার্স যখন ব্যাট করতে নামেন তখন ভক্তদের আলাদা আগ্রহ থাকে। ওয়ানডেতে তিনিই এখন দ্রুততম সেঞ্চুরির মালিক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন তিনি।

বেন স্টোকস (ইংল্যান্ড): বর্তমানে বিশ্বের অন্যতম সেরা একজন অলরাউন্ডারের নাম বেন স্টোকস। সম্প্রতি ব্যাট ও বল হাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মাঠ কাঁপিয়েছেন তিনি। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিক দলের হয়ে লড়াই করবেন তিনি।

লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা): ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। তবে, সম্প্রতি তিনি ক্রিকেটে ফিরে বেশ ভালোই করছেন। ম্যাচের শুরুতে ব্রেক থ্রু এনে দিতে বা ডেথ ওভারে ব্যাটসম্যানদের ধাঁধায় ফেলে দিতে সক্ষম তিনি।

কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড): বর্তমানে তিন ফরম্যাটেই নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দিচ্ছেন কেন উইলিয়ামসন। মাঠে নামলেই তিনি ঝড় তুলতে পছন্দ করেন তিনি। বড় ইনিংস খেলে দলকে জয় এনে দেন। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তেমন কিছু করে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করবেন উইলিয়ামসন।

শোয়েব মালিক (পাকিস্তান): পাকিস্তান দলে এখন নিয়মিত মুখ অলরাউন্ডার শোয়েব মালিক। ব্যাট ও বল হাতে ঝলক দেখাতে পারেন তিনি। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে এখন পর্যন্ত ১৫টি ম্যাচ খেলে ব্যাট হাতে ৩২৬ রান করেছেন শোয়েব মালিক। আর বল হাতে নিয়েছেন ১০টি উইকেট। ২০০২ সালে প্রথমবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে অংশ নেন এই পাকিস্তানি অলরাউন্ডার।

Related posts

Leave a Comment