কম্পিউটার যন্ত্রাংশে ভ্যাট প্রত্যাহার দাবি

মুক্তবার্তা ডেস্ক:কম্পিউটার যন্ত্রাংশের আমদানি পরবর্তী সরবরাহ বা বিক্রির ওপর প্রযোজ্য ভ্যাট অব্যাহতি চায় বাংলাদেশ কম্পিউটার সমিতি। একইসঙ্গে ২৮ ইঞ্চি পর্যন্ত কম্পিউটার মনিটরের ওপর শুল্ক প্রত্যাহারের দাবি করেছে সংগঠনটি।

বুধবার রাজধানীর সেগুন বাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় এ প্রস্তাব দেয়া হয়।

অটোমোবাইলস ও টান্সপোর্ট, কম্পিউটার, আইসিটি ও টেলিযোগাযোগ, ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যালস কর্তৃপক্ষের সঙ্গে এ প্রাক-বাজেট আলোচনা হয়।

সভায় বাংলাদেশ কম্পিউটার সমিতির নেতা জহিরুল ইসলাম বলেন, বর্তমানে বিশ্বের কোনো প্রতিষ্ঠান ১৯.৫ ইঞ্চি পরিমাপের মনিটর প্রস্তুত করছে না। প্রস্তুতকারকদের পরিকল্পনা অনুযায়ী অদূর ভবিষ্যতে ২২ ইঞ্চির নিচে কোনো মনিটর তৈরি করা হবে না। সেহেতু কম্পিউটার মনিটরের ক্ষেত্রে সর্বোচ্চ ২৮ ইঞ্চি পর্যন্ত মনিটরের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করা হোক। বর্তমানে ২২ ইঞ্চি মনিটরের ওপর শুল্ক প্রত্যাহার করা আছে।

একইসঙ্গে কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ এবং সংশ্লিষ্ট যাবতীয় হার্ডওয়্যার সামগ্রীর ক্ষেত্রে আমদানি পরবর্তী পর্যায়ে সরবরাহ বা যেকোনোভাবে সরবরাহ বা বিক্রির ওপর প্রযোজ্য ভ্যাট হতে অব্যাহতি প্রদান এবং কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ স্থানীয়ভাবে উৎপাদনকারীদের প্রদত্ত ভ্যাট অব্যাহতি সুবিধা ২০২৪ সাল পর্যন্ত বহাল রাখার দাবি জানানো হয়।

Related posts

Leave a Comment