ওবামাকেয়ার মৃত: ট্রাম্প

মুক্তবার্তা ডেস্ক:যুক্তরাষ্ট্রে বহুল আলোচিত সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার চালু করা ‘ওবামাকেয়ার’ বাতিল করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাস্থ্যনীতি পাস করেছে দেশটির প্রতিনিধি পরিষদ। গতকাল বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ২১৭-২১৩ ভোটে বিলটি পাস হয়। বিলটির পক্ষে ডেমোক্রেটিক পার্টির কোনো সদস্যই ভোট দেননি। তবে ২০ জন রিপাবলিকান ট্রাম্পের স্বাস্থ্যনীতির বিপক্ষে ভোট দিয়েছেন।

ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার পর এটা সবচেয়ে বিতর্কিত সংসদীয় ভোট। নতুন বিলে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের জনপ্রিয় স্বাস্থ্যনীতি ‘ওবামাকেয়ার’-এর বড় অংশ ছেঁটে ফেলা হয়েছে। এখন এটি বিবেচনার জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে।

ট্রাম্প বলেছেন, তার আত্মবিশ্বাস রয়েছে বিলটি সিনেটে পাস হবে। ‘ওবামাকেয়ার’ কথা উল্লেখ করে তিনি বলেন এটি ‘কার্যত মৃত’।

ওবামাকেয়ারের বাতিল হওয়া অংশ রিপাবলিকানদের প্রণীত স্বাস্থ্যবিমা পরিকল্পনা দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে। এটা প্রেসিডেন্ট ট্রাম্প ও হাউস স্পিকার পল রায়ানের বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে।

এর আগে মার্চে একবার নতুন এ স্বাস্থ্যসেবা বিলটি কংগ্রেসে তোলার পর নিজ দলে বিরোধিতার কারণে ভোটাভুটিতে হারের শঙ্কায় সেটি প্রত্যাহার করে নিয়েছিলেন ট্রাম্প।

সেবার বিলের পক্ষে রিপাবলিকানদের ন্যূনতম ২১৫ ভোট না পাওয়ার শঙ্কা তৈরি হয়েছিল। শেষ মুহূর্তে বিল প্রত্যাহারের বিষয়টি ট্রাম্পের জন্য বড় ধাক্কা ছিল।

নতুন এই স্বাস্থ্যসেবা বিল লাখ লাখ মার্কিনিকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দেবে বলে সতর্ক করেছে ডেমোক্রেটরা।

সিনেটর বার্নি স্যান্ডাস বলেন, ‘হাজার হাজার আমেরিকান মারা যাবে, কারণ তারা খুব বেশিদিন স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ পাবে না।’

বিলটি পাস হওয়ার পর আইনপ্রণেতারা ক্যাপিটল হিল ছেড়ে যাওয়ার সময় বিক্ষোভকারীরা ‘আপনাদের লজ্জা পাওয়া উচিত’ বলে শ্লোগান দেয়।

Related posts

Leave a Comment