এই সমঝোতা আগেই হওয়া উচিত ছিল:হাছান

মুক্তবার্তা ডেস্ক:প্রধানমন্ত্রীর ভারত সফরে প্রতিরক্ষা বিষয়ে চুক্তি নয়, সমঝোতা স্বারক সই হবে জানিয়ে আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ বলেছেন, এই সমঝোতা আগেই হওয়া উচিত ছিল। তিনি বলেন, সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পাকিস্তান ছাড়া সব দেশের সঙ্গেই ভারত এই সমঝোতা সই আছে। বাংলাদেশের সঙ্গে এতদিন যে এটা হয়নি, সেটাই অস্বাভাবিক।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এইই কথা বলেন। ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মুল’ শীর্ষক এই আলোচনার আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক পার্টি।

হাছান মাহমুদ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আজ সকালে ভারতের উদ্দেশ্যে রওনা হয়েছেন। এটি একটি ঐতিহাসিক সফল। এই সফরে প্রতিরক্ষা নিয়ে কোন চুক্তি হতে যাচ্ছে না। বরং প্রতিরক্ষা নিয়ে একটি সমঝোতা স্বারক হতে যাচ্ছে। প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে একটি রূপরেখা- সেটার স্বারক স্বাক্ষর হবে।’

হাছান মাহমুদ বলেন, ‘ভারতের মতো একটি প্রতিবেশী রাষ্ট্র- যারা স্বাধীনতা যুদ্ধের সময় আমাদের সহযোগিতা করেছে- তাদের সাথে একটি সমঝোতা স্বারক হবে এটা খুবই স্বাভাবিক। এতোদিন যে এটা হয়নি, সেটাই অস্বাভাবিক।’ তিনি বলেন, ‘আমি বিএনপিকে বলব, শেখ হাসিনা-আওয়ামী লীগ বাংলাদেশের স্বার্থ সংরক্ষণ করেই সমস্ত কাজ অতীতে করেছে এবং এই ভারত সফরেও তাই করবেন। কোন কিছু গোপন থাকবে না।’

আওয়ামী লীগ নেতা বলেন, ‘মুজিব-ইন্দিরা চুক্তিকেও আপনারা গোলামির চুক্তি বলেছিলেন। অথচ সেই চুক্তির কারণে ছিটমহল সার্বভৌমত্ব প্রতিষ্ঠা হয়েছে। এখন আর সেটাকে গোলামি চুক্তি বলেন না।’ তিনি বলেন, ‘এখন নাচানাচি করেন। কদিন পর যখন শেখ হাসিনা সবকিছু আদায় করে আনবে, তখন মুখ ফ্যাকাশে করে ঘরের মধ্যে ঢুকে যাবেন।

Related posts

Leave a Comment