এই গরমে পানিশূন্যতা রোধ করবে যেসব খাবার

চলছে বৈশাখ, বেড়ে যাচ্ছে সূর্যের তেজ। অথচ প্রতিনিয়তই আমাদের বাইরে যাবার দরকার পড়ে। ফলে এই গরমে আপনার শরীরের পানির পরিমান বেশ কমে যায়। যথেষ্ট পানি এবং স্বাস্থ্যকর পানীয়ের সাথে নির্দিষ্ট খাবার গ্রহণের মাধ্যমে তরল গ্রহণের মাত্রা ঠিক রাখার পাশাপাশি শরীরকে পানিশূন্যতা থেকে বাঁচিয়ে সুস্থ রাখতে চাইলে নিয়মিত খেতে পারেন এই খাবারগুলো।

# শশা: শশা শরীরকে ডিটক্সিফাই করতে চমৎকারভাবে কাজ করে এবং শরীরকে হাইড্রেটেড রাখে। শশায়  পানি থাকে ৯৫%, যা শরীরে জমা হওয়া বর্জ্য পদার্থ ও বিষাক্ত পদার্থ শরীর থেকে বের হয়ে যেতে সাহায্য করে।

# তরমুজ: মিষ্টি ও রসালো ফল তরমুজে পানি থাকে ৯৫%। এতে ভিটামিন এ ও ভিটামিন সি থাকে যা চোখের জন্য প্রয়োজনীয় প্রধান পুষ্টি উপাদান।

# স্ট্রবেরি: স্ট্রবেরি শুধু আপনাকে ভিটামিনই দেয়না আপনাকে হাইড্রেটেড থাকতেও সাহায্য করে। স্ট্রবেরিতে ৯১% পানি থাকে। যা আপনার সার্বিক তরল গ্রহণে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখে। স্ন্যাক্স হিসেবে আপনি গ্রহণ করতে পারেন স্ট্রবেরি। তাছাড়া বেক করা খাবারে ও সালাদে যোগ করতে পারেন স্ট্রবেরি।

# টক দই: টক দই এ ৮০-৮৫% পানি থাকে থাকে। প্রোবায়োটিকের প্রাপ্তি নিশ্চিত করতে নিয়মিত টক দই খান। এছাড়াও দই আপনাকে ক্যালসিয়াম এবং ভিটামিন বি তে সমৃদ্ধ করে।

# টমেটো: ৯৪% পানি থাকে টমেটোতে। তাই সালাদ ও স্যান্ডউইচে ব্যবহার করতে পাতেন মিষ্টি টমেটো।

# ক্যাপসিকাম: উচ্চমাত্রার পানি থাকে ক্যাপসিকামে। ক্যাপসিকাম এ ফোলেট ও ভিটামিন কে থাকে। তাই আপনার সালাদ বা পিজ্জায় যোগ করুন ক্যাপসিকাম।

Related posts

Leave a Comment