ইনস্টাগ্রামে নতুন ৫ ফিচার

মুক্তবার্তা ডেস্কঃ মেটার মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। এর জন্য কম কসরত করতে হয়নি সাইটটিকে। একের পর এক ফিচার যুক্ত করেছে। গ্রাহকদের ব্যবহারের অভিজ্ঞতা সহজ ও ভালো করতেই বহু কাঠখড় পোড়াতে হয়েছে সাইটটিকে।

চলতি বছরের দুই মাস শেষ হওয়ার আগেই পাঁচটি নতুন ফিচার যুক্ত করেছে সাইটটি। চলুন জেনে নেওয়া যাক সেই ফিচারগুলো সম্পর্কে-

পেইড সাবক্রিপশন
এতদিন পর্যন্ত ইনস্টাগ্রাম ব্যবহারের জন্য কোনো খরচ করতে হত না। কিন্তু এবার থেকে ক্রিয়েটাররা পেইড সাবক্রিপশন চালু করতে পারবেন। অর্থাৎ ক্রিয়েটরদের নিজেদের পোস্ট দেখার জন্য ব্যবহারকারীদের টাকা খরচ করতে হবে। এর জন্য বিভিন্ন প্ল্যান রাখা হবে বলে জানানো হয়েছে।

প্রোফাইল এম্বেড
বর্তমানে যে কোনো একটি সিঙ্গেল পোস্ট এম্বেড করা যায় ইনস্টাগ্রামে। কিন্তু পুরো প্রোফাইল এম্বেড করা যায় না। তবে চলতি বছরেই প্রোফাইল এম্বেড করার ফিচার পাচ্ছেন ব্যবহারকারীরা।

ক্রোনোলজিক্যাল অর্ডার
চলতি বছরে ইনস্টাগ্রামের ফিডের ক্ষেত্রে বড় পরিবর্তন আনা হবে বলে জানিয়েছিলেন ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মৌসরি। সাধারণ ফিডের পাশাপাশি ‘ক্রোনোলজিক্যাল ফিড’ অপশন থাকবে। এক্ষেত্রে মোট তিনটি ফিচার থাকবে। হোম, ফেভারিট এবং ফলোয়িং।

ফিড পোস্ট রি-অ্যারেঞ্জ
বর্তমানে ইনস্টাগ্রামে পোস্ট করার পর সেগুলো রি-অ্যারেঞ্জ করা যায় না। অর্থাৎ অতীতে আপলোড করা কোনো পোস্ট পিছনে চলে যায় এবং আপডেটেড পোস্ট সামনে আসনে আসে। কিন্তু এবার থেকে ব্যবহারকারীরা নিজেদের ফিড কন্ট্রোল করতে পারবেন। অর্থাৎ কোনো পুরোনো পোস্ট সামনে নিয়ে আসা সম্ভব। আবার নতুন কোনো পোস্ট ইচ্ছা হলে পেছনে পাঠাতে পারবেন।

থ্রিডি অবতার
এবার ইনস্টাগ্রাম স্টোরির জন্য থ্রিডি অবতার তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। এরইমধ্যে ইনস্টাগ্রামের পেরেন্ট কোম্পানি মেটা ঘোষণা করেছে মেটাভার্সে পরিণত হবে ফেসবুক। সেই লক্ষ্যে থ্রিডি অবতার তৈরি করতে পারবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। তবে এই ফিচার শুরুর দিকে আমেরিকা, কানাডা এবং ম্যাক্সিকোর ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন।

Related posts

Leave a Comment