ইউটিউবের গোপন ‘ডার্ক মোড’

মুক্তবার্তা ডেস্ক:আপনি যদি রাতে ইউটিউবে টানা ভিডিও দেখতে অভ্যস্ত হন তবে আমাদের কাছে আপনার জন্য ভাল খবর আছে। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সামাজিক ব্লগ রেডডিট ব্যবহারকারীরা ইউটিউবের একটি নতুন ‘ডার্ক মোড’ খুঁজে পেয়েছে। এটি ইউটিউবকে মসৃণ কালো একটি রূপ দেয়। ফলে রাতে ফেসবুক ব্যবহারের সময় চোখে আলো কম এসে পৌঁছাবে। যা চোখের প্রশান্তি এনে দেবে।

যদিও এই ডার্ক মোডের ব্যাপারে ইউটিউবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। এই সুবিধা পেতে হলে আপনাকে কয়েকটি ধাপ অবলম্বন করতে হবে।

প্রথম ধাপ: গুগল ক্রোমকে সর্বশেষ সংস্করণে আপডেট করুন।

দ্বিতীয় ধাপ: এবার গুগল ক্রোমের কনসোল ওপেন করুন। কনসোল ওপেন করতে হলে গুগল ক্রোম চালু করতে হবে। এরপর উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য কি-বোর্ডের কন্ট্রোল, শিফট ও আই বোতাম একসঙ্গে চাপতে হবে। ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য অপশন, কমান্ড ও আই বোতাম একসাথে চাপুন।

তৃতীয় ধাপ: document.cookie=”VISITOR_INFO1_LIVE=fPQ4jCL6EiE” লেখাটি কপি করে কনসোলের ফাঁকা পৃষ্ঠায় পেস্ট করে এন্টার চাপুন।

চতুর্থ ধাপ: ডেভেলপার উইন্ডোটা বন্ধ করে গুগল ক্রোম রিফ্রেশ করুন।

এরপর ইউটিউবে চালু করলে উপরে ডান কোনায় আপনি ডার্ক মোড চালু বা বন্ধ করার অপশন পাবেন। ইউটিউব লগ ইন করে বা না করেই আপনি ডার্ক মোড ব্যবহার করতে পারবেন।

ডার্ক মোড ওয়েবপেজকে নতুনভাবে সাজিয়ে তোলে। ফলে ওয়েবপেজ দেখতে বেশি পরিচ্ছন্ন ও ফাঁকা ফাঁকা লাগে। এর ব্যাকগ্রাউন্ড সম্পূর্ণ কালো।

Related posts

Leave a Comment