আর্জেন্টাইন পত্রিকার কাণ্ড: যুদ্ধাপরাধীর সঙ্গে মেসির তুলনা!

মুক্তবার্তা ডেস্ক: লিওনেল মেসিকে নিয়ে প্রায়ই একটা কথা শোনা যায় সারা বিশ্বে তিনি যতটা জনপ্রিয়, ততটা নিজের দেশ আর্জেন্টিনায় নয়। এবার ভালো প্রমাণও মিলল। মেসির নিষেধাজ্ঞা উঠে যাওয়ার খবরে যেখানে খুশি হওয়ার কথা, তা না হয়ে দেশটির একটি পত্রিকা সেই খবর দিতে গিয়ে তাকে তুলনা করেছে আর্জেন্টিনার কুখ্যাত এক যুদ্ধাপরাধীর সঙ্গে!

আলফ্রেডো আসটিজ নামে এক সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী আছেন আর্জেন্টিনায়। সামরিক শাসক হোর্হে রাফায়েল ভিদেলার আমলে যিনি আর্জেন্টাইন নৌবাহিনীর কমান্ডার ছিলেন। সত্তর ও আশির দশকে রাজনৈতিক বন্দীদের ওপর অমানুষিক নির্যাতন ও অনেককে হত্যার অপরাধে যাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে সম্প্রতি আর্জেন্টাইন সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন, আসটিজের মতো অপরাধীদের শাস্তিও কমানো হতে পারে।

ফিফার আপিল কমিটি লিওনেল মেসির ওপর চার ম্যাচের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে ম্যাচে সহকারী রেফারিকে কটূক্তি করার কথিত অপরাধে নিষেধাজ্ঞা পড়েছিলেন তিনি।

দিয়ারিও পারফিল নামে আর্জেন্টিনার একটি পাক্ষিক পত্রিকা মেসির এই শাস্তি কমার ঘটনাটিকে তুলনা করেছে যুদ্ধাপরাধীদের শাস্তি কমানোর সিদ্ধান্তের সঙ্গে। শুধু তা-ই নয়, ‘সোনালি চুলের মৃত্যুদূত’ বলে পরিচিত আলফ্রেডো আসটিজের একটি ছবিকে ফটোশপ করে মেসি বানিয়ে সেটি ছেপেও দিয়েছে!

এটি জানার পর চরম ক্ষুব্ধ হয়েছেন মেসির পরিবার। গোলডটকমের কাছে মেসির এক পারিবারিক মুখপাত্র বলেছেন, তারা খুবই ক্ষুব্ধ এবং পত্রিকাটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও ভাবছেন।

Related posts

Leave a Comment