আরও মুজিব কেল্লা নির্মাণ হবে : মায়া

মুক্তবার্তা ডেস্ক:উপকূলীয় এলাকায় পুরাতন মুজিব কেল্লা সংস্কারের পাশাপাশি আরও নতুন কেল্লা (আশ্রয়কেন্দ্র) নির্মাণ হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। বৃহস্পতিবার সচিবালয়ের সভাকক্ষে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

মায়া বলেন, দেশের উপকূলীয় বিভিন্ন জেলায় ২৩৫টি পুরাতন মুজিব কেল্লার সন্ধান পাওয়া গেছে। এ কেল্লাগুলো বঙ্গবন্ধুর শাসনামলে সাইক্লোন থেকে উপকূলবাসীকে রক্ষার জন্য নির্মিত হয়েছিল।

‘সে সময় এগুলো উচু ভিটা হিসেবে তৈরি করা হয়। দুর্যোগ মোকাবেলায় টেকসই অবকাঠামো হিসেবে এসব স্থানে মানুষের আশ্রয়কেন্দ্রের পাশাপাশি পশুপাখি রাখা হতো।’

তিনি বলেন, পুরাতন মুজিব কেল্লার পাশাপাশি উপকূলীয় এলাকায় আরও নতুন ৭৩৫টি কেল্লার চাহিদা পাওয়া গেছে। পুরাতন ও নতুন মিলিয়ে প্রকল্প চূড়ান্ত করে শিগগির পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। এর আগে আবারো বুয়েট, স্থাপত্য অধিদফতর ও এলজিইডির সুপারিশ নেয়া হবে বলে জানান তিনি।

ত্রাণমন্ত্রী বলেন, দুর্যোগকালে কেল্লা আশ্রয়কেন্দ্র হিসেবে এবং স্বাভাবিক সময়ে স্থানীয় কমিউনিটি সেন্টার, হাটবাজার, খেলার মাঠ, সামাজিক সমাবেশ ইত্যাদি কর্মকাণ্ডের জন্যে ব্যবহৃত হবে। বিল্ডিং কোড মেনে দৃষ্টিনন্দন করে এসব কেল্লা নির্মিত হবে। আয়তনের ভিত্তিতে এগুলোকে ক, খ ও গ এই তিন ক্যাটাগরিতে ভাগ করা হবে।

Related posts

Leave a Comment