আফগান প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগ

মুক্তবার্তা ডেস্ক:আফগানিস্তানের একটি সামরিক ঘাঁটিতে তালেবানের হামলার ঘটনায় দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান পদত্যাগ করেছেন। সোমবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি তাদের এই পদত্যাগপত্র গ্রহণ করেছেন। দেশটির বলখ প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে শুক্রবারে তালেবানের হামলা প্রায় ১৪০ সেনা নিহত হওয়ার ঘটনার পর তারা পদত্যাগ করেন।

আফগান প্রেসিডেন্টের প্রাসাদ থেকে টুইটারে দেয়া বার্তায় বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী আবদুল্লাহ হাবিবী এবং সেনাপ্রধান কাদেম শাহ শাহিমের পদত্যাগ জরুরি ভিত্তিতে কার্যকর হবে।

প্রেসিডেন্ট গনির ভারপ্রাপ্ত মুখপাত্র হোসেইন মুরতাজায়ি বলেছেন, শুক্রবারের তালেবান হামলার কারণে তারা পদত্যাগ করেছেন।

আফগানিস্তানের উত্তরাঞ্চলের বলাখ প্রদেশে মাজার-ই শরিফ শহরের সেনা ঘাঁটিতে গত শুক্রবারের ওই হামলায় অন্তত ১৬৫ জন সৈন্য নিহত হন। পরে আইনশৃংখলা বাহিনীর গুলি ১০ তালেবান জঙ্গি নিহত হয়।

প্রথমে হামলায় ৫০ সৈন্য নিহত হয়ে বলা হলেও মাজার-ই শরিফের এক কর্মকর্তা শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে জানান, শুক্রবারের ওই হামলায় ১৬৫ সৈন্য নিহত ও বহু আহত হয়েছে।

শনিবার তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলে সম্প্রতি তালেবানের জ্যেষ্ঠ নেতাদের হত্যার জবাব দিতে তারা এই হামলা করেছে।

Related posts

Leave a Comment