আজ শুরু হচ্ছে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সম্মেলন

মুক্তবার্তা ডেস্ক:ঢাকায় বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক ও মিয়ানমারের বিজিপি’র চীফ অব পুলিশ জেনারেল স্টাফ এর মধ্যে সীমান্ত সম্মেলন শুরু হচ্ছে আজ।

সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে চীফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো শোয়ে উইনের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল গতকাল ঢাকায় পৌঁছেছেন। আজ সকাল সাড়ে ৯ টায় পিলখানাস্থ বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক সীমান্ত সম্মেলন শুরু হবে।

বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক মো. আনিছুর রহমানের নেতৃত্বে সম্মেলনে অংশগ্রহণ করবে ১৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল।

বিজিবি সদর দফতরের সূত্র জানিয়েছে, এবারের সীমান্ত সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে দুই প্রতিবেশী দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক আরও বৃদ্ধির মাধ্যমে সীমান্ত নিরাপত্তা অধিকতর জোরদার করা।

সীমান্ত সম্মেলনে বিজিবির পক্ষ থেকে যে সব বিষয়ে আলোচনা করা হবে, সেগুলো হলো, মায়ানমার নাগরিক কর্তৃক অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ, অবৈধ মাদক ও নেশাজাতীয় দ্রব্য বিশেষ করে ইয়াবা পাচাররোধ ও ইয়াবা উত্পাদনের উত্স ও নেটওয়ার্কের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও বিজিপি কর্তৃক বাংলাদেশী জেলেদের আটক করা প্রসঙ্গ।

অপরদিকে, মায়ানমার প্রতিনিধি দলের পক্ষ থেকে সম্মেলনে যেসব বিষয় আলোচনা করা হবে সেগুলোর মধ্যে রয়েছে, সীমান্ত অপরাধ ও অবৈধভাবে সীমান্ত অতিক্রম প্রতিরোধ, আটককৃত বাংলাদেশি নাগরিক বিশেষ করে জেলে ও মাছ ধরা নৌকা সম্পর্কিত তথ্য বিনিময়, মাদক পাচার প্রতিরোধ ইত্যাদি।

Related posts

Leave a Comment