আজ প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

মুক্তবার্তা ডেস্ক:ভারত সফর ও চুক্তি স্বাক্ষর বিষয়ে বিস্তারিত তুলে ধরতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার সংবাদ সম্মেলন করবেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিকেল সাড়ে ৪টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য নিশ্চিত করেন। সংবাদ সম্মেলনে বরাবরের মতো সফর প্রসঙ্গ ও দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন প্রধানমন্ত্রী।

গত ৭ এপ্রিল নয়াদিল্লিতে যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে  প্রটোকল ভেঙে বিমানবন্দরে এসে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চারদিনের সফরে ভারতের সঙ্গে পারস্পরিক সহযোগিতার ২২টি চুক্তি স্বাক্ষরিত হয়। প্রধানমন্ত্রীকে দেওয়া হয় সর্বোচ্চ সম্মান ও সম্মাননা। চুক্তি-সমঝোতা অনুযায়ী, লাইন অব ক্রেডিটে (এলওসি) বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলার সহ‍ায়তা দেবে ভারত। একইসঙ্গে সামরিক খাতে সহায়তায় দেবে আরও ৫০ মিলিয়ন ডলার।

প্রধানমন্ত্রীর এই সফর ছিল বাংলাদেশ-ভারত সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার মাইলফলক, এমনটাই বলছেন সংশ্লিষ্ট সকলে।

সফরকালে শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ভবনে অবস্থান করেন, সাক্ষাৎ হয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারী, বিরোধী দল কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে। শেখ হাসিনার সঙ্গে দেখা করতে নয়াদিল্লিতে আসেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

তাকে বিশেষ সংবর্ধনা দেয় ভারতে বাংলাদেশ হাই কমিশন, যাতে অংশ নেন নয়াদিল্লিতে বিভিন্ন দেশ থেকে নিযুক্ত কূটনীতিকরা। নাগরিক সংবর্ধনা দেয় ভারতের শীর্ষ বেসরকারি গবেষণা সংস্থা ইন্ডিয়া ফাউন্ডেশনও।

১০ এপ্রিল সোমবার সন্ধ্যায় সফর শেষ করে দেশে ফিরে আসেন তিনি।

Related posts

Leave a Comment