আজ নিরাপদ মাতৃত্ব দিবস

মুক্তবার্তা ডেস্ক: আজ ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস। দিবসটি পালনের লক্ষ্যে প্রচার-প্রচারণা ছাড়াও বেশকিছু কর্মসূচি গ্রহণ করেছে সরকার।

যথাসময়ে সঠিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে গর্ভবতী নারীর জন্য পর্যাপ্ত স্বাস্থ্যসেবা ও নিরাপদ প্রসব নিশ্চিত করে মা ও শিশুকে সুরক্ষিত করাই এ দিবসের অঙ্গীকার।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য ২০৩০ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার প্রতি লাখে জীবিত জন্মে ৭০-এর নিচে নিয়ে আসার লক্ষ্যে সরকার এবার ‘নিরাপদ প্রসব চাই স্বাস্থ্যকেন্দ্রে চল যাই’ প্রতিপাদ্যকে ধারণ করে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ সেবাদানকারীর মাধ্যমে নিরাপদ মাতৃত্ব সেবা গ্রহণের জন্য সকল নারীর প্রতি আহ্বান জানিয়েছেন। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমাদের সরকার গত প্রায় সাড়ে ৮ বছরে দেশের স্বাস্থ্যখাত বিশেষ করে মাতৃস্বাস্থ্য ও শিশুস্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। নতুন হাসপাতাল নির্মাণ, হাসাপাতালগুলোর শয্যা সংখ্যা বৃদ্ধি, প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ, মাতৃমৃত্যু হ্রাসে জরুরি প্রসূতি সেবা প্রদান, মিডওয়াইফারি কোর্স চালু করা, দরিদ্র ও দুস্থ মায়েদের জন্য মাতৃস্বাস্থ্য ভাউচার স্কীম চালু করা, কমিউনিটিভিত্তিক স্কিল্ডবার্থ এটেনডেন্ট প্রশিক্ষণ কর্মসূচি, পরিবার পরিকল্পনা কর্মসূচি ও টিকাদান কর্মসূচি সাফল্যজনকভাবে বাস্তবায়নের ফলে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে।

তিনি বলেন, ‘আমাদের এ সাফল্য জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে। আমরা জাতিসংঘের এমডিজি অ্যাওয়ার্ড ও সাউথ-সাউথ অ্যাওয়ার্ড অর্জন করেছি।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘দেশের মাতৃমৃত্যু হার প্রতি লাখ জীবিত জন্মে ৭০ এর নিচে নামিয়ে এনে নির্দিষ্ট সময়ের পূর্বে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাও (এসডিজি) অর্জিত হবে বলে আমি আশা করি।’

Related posts

Leave a Comment