অনুমান করে খাতায় নম্বর দিতেন : শিক্ষামন্ত্রী

‍মুক্তবার্তা ডেস্ক: ওজন করে নম্বর দেয়া হতো বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, শিক্ষকরা ভাল করে খাতা দেখতেন না। তারা অনুমান করে খাতায় নম্বর দিতেন, যদিও সেভাবে তাদের দিক নির্দেশনা দেয়া হতো না।

রবিবার সচিবালয়ে এক অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্প ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন মন্ত্রী।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার আগের বছরের তুলনায় কমেছে প্রায় আট শতাংশ। বৃহস্পতিবার পরীক্ষার ফল ঘোষণার দিন শিক্ষামন্ত্রী জানান, খাতা দেখায় নতুন নীতিমালার কারণে এবার পাসের হার কমেছে। আর এতে কাউকে বিস্মিত না হতে পরামর্শও দেন তিনি। সেদিন তিনি বলেন, ‘ফলাফলে কেউ যেন বিস্মিত না হন, এটা আমাদের জন্য স্বাভাবিক, আমরা ওই জায়গায় যেতে চেয়েছি যে সঠিক মূল্যায়ন করা।’

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন পাবলিক পরীক্ষায় পাসের হার ব্যাপকভাবে বাড়তে থাকে। সেই সঙ্গে বাড়তে থাকে জিপিএ ফাইভ পাওয়ার সংখ্যা। শুরু থেকেই অভিযোগ উঠে অতি উদারভাবে নম্বর দেয়ায় এই ঘটনা ঘটছে। তবে সরকার কোনো ধরনের নির্দেশনা দেয়ার কথা অস্বীকার করেছে এতদিন।

তবে সম্প্রতি শিক্ষামন্ত্রীর বক্তব্যে উল্টোসুর। আজও সচিবালয়ে তিনি বলেন, ‘আমরা তিন বছর গবেষণা করে তা সঠিকভাবে মূল্যায়নের ব্যবস্থা করেছি। এখন সঠিকভাবে খাতা মূল্যায়ন হচ্ছে।’

Related posts

Leave a Comment